জে’নে নিন রাতে ঘুম না হলে পরে সারাদিনে কী করবেন!

অনিদ্রা বর্তমান যুগের অন্যতম বড় স’মস্যা। জীবন যত গতিশীল হচ্ছে ততই মানুষের ঘুমে কোপ পড়ছে। আর এই ঘুম কম হওয়াই পরোক্ষে বড় বড় রো’গ ডেকে আনছে। ক্লান্তি, দু’শ্চিন্তা সহ একাধিক কারণে রাতে আমাদের ভালো করে ঘুম হয় না। তারপরে ফের অফিস ও কাজে’র চা’পে সারাদিন খুব বাজে কাটে।

মেজাজ তেতে থাকে। তার উপরে অত্যধিক ক্লান্তি বিপর্যয় বাড়িয়ে তোলে। এই অব’স্থায় রাতে ঘুম না হলে পরেরদিন কী করবেন তা জে’নে নিয়ে সু’স্থ থাকতে পারেন।

জাঙ্ক ফুড এড়িয়ে চলুন: রাতে ভালো করে ঘুম না হলে অধিকাংশ ক্ষেত্রে বদহ’জমের প্র’বণতা দেখা দেয়। ফলে পরেরদিন ফাস্ট ফুড বা জাঙ্ক ফুড খেলে সর্বনাশ হতে পারে। তাই রাতে অনিদ্রার শি’কার হলে পরের দিনগু’লিতে পারতপক্ষে জাঙ্ক ফুড এড়িয়ে চলবেন।

হাইড্রেটেড থাকুন: অনিদ্রা ফলে শ’রীরের আর্দ্রভাব কমে যায়। ফলে বেশি করে ক্লান্ত লাগে। এই অব’স্থায় বেশি করে জল খান। শ’রীর আর্দ্র থাকলে স’মস্যা বেশি হবে না। না ঘুমানোর ছাপ শ’রীরে কম পড়বে।

সূর্যের আলো গায়ে মাখু’ন: ঘুম কম হলে মুড অনেকসময়ে ঠিক থাকে না। এই স’মস্যা কমতে পারে সূর্যের আলো গায়ে মাখলে। সূর্যের আলোয় ভিটামিন ডি থাকে যা ত্বকে পড়লে মুড ঠিক রাখতে সাহায্য করে।

সচল থাকুন: আগের রাতে ঘুম না হওয়া মানে পরের দিন অলসভাবে কাটাবেন, এমনটা করবেন না। অলস না থেকে শ’রীর সচল রাখু’ন যাতে র’ক্ত সঞ্চালন ভালো হয়। মেটাবলিজম প্রক্রিয়াকে সচল রাখতে হালকা শ’রীরচর্চাও ক’রতে পারেন। এতে উপকার হবে।

পরিমিত খান: ঘুম কম হলে যেমন জাঙ্ক ফুড কম খাওয়া উচিত তেমনই পরিমিত খাবার খেতে হবে। বেশি খেয়ে বদহ’জম করলে তাতেও ক্ষ’তি হবে। এর পাশাপাশি খাবারে যাতে কার্বোহাইড্রেট ও শর্করার পরিমাণ কম থাকে সেটাও দে’খতে হবে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*