রান্নায় বেশি হলুদ দিয়ে ফেলেছেন? জে’নে নিন করণীয়!

রান্নার স্বাদ ঠিক রাখার জন্য মশলার পরিমাণ সঠিক হওয়া জ’রুরি। কোনো একটি মশলা একটু এদিক-সেদিক হয়ে গেলেই মুশকিল। তাড়াহুড়ার সময় কিংবা বেখেয়ালে রান্নায় মশলার পরিমাণ বেশি-কম হতেই পারে। অনেক সময় রাঁধতে গিয়ে হলুদ বেশি প’ড়ে যায়। এমন অব’স্থায় রান্নার স্বাদ এবং গন্ধ দুটোই

আর ঠিক থাকে না। তবে চিন্তিত হওয়ার কিছু নেই। হলুদ বেশি হলেও খাবারের স্বাদ ফেরাতে মেনে চলতে পারেন কিছু কৌশল। চলুন জে’নে নেয়া যাক-

নারিকেল দুধ: রান্নায় হলুদ বেশি হয়ে গেলে তার স্বাদ ফেরাতে পারে নারিকেল দুধ। এর স্বাদ অনেকটা মিষ্টি। এটি ব্যবহার করলে তা হলুদের তীব্র গন্ধ ও স্বাদ দূ’র ক’রতে সাহায্য করবে। তবে নারিকেল দুধ তৈরি না থাকলে কোরানো নারিকেলও ব্যবহার ক’রতে পারবেন।

পানি: এই পদ্ধতি আরও সহজ। রান্নায় অতিরি’ক্ত হলুদের স্বাদ আর গন্ধ দূ’র ক’রতে বেশি করে পানি দিন তাতে। পানির বদলে ঘরে চিকেন স্টক বা মাটন স্টক থাকলে তাও দিয়ে দিতে পারেন। অনেকের ফ্রিজে ভেজিটেবল স্টক থাকে। তা দিলে কাজ হবে।

টক: টক জাতীয় উপকরণ ব্যবহার করলে স্বাদ তো ফেরাবেই, সেইস’ঙ্গে যুক্ত করবে বাড়তি স্বাদ। হলুদ অতিরি’ক্ত হয়ে গেলে সেখানে আমচুর পাউডার দিতে পারেন। রান্নার স্বাদ খুব সুন্দর ব্যাল্যান্স হয়ে যাবে। এছাড়াও দিতে পারেন তেঁতুল। তেঁতুল অল্প পানিতে গুলে রান্নায় দিয়ে দিন। এছাড়া আরেকটি সহজ উপকরণ হলো টমেটো সস। এটিও ব্যবহার ক’রতে পারেন।

তেজপাতা: রান্নায় হলুদের অতিরি’ক্ত স্বাদ কমিয়ে আনবে তেজপাতা। শুধু চার-পাঁচটা তেজপাতা রান্নায় দিয়ে দিন আর ফুটিয়ে নিন কয়েক মিনিট। এর পর রান্না থেকে তেজপাতা সরিয়ে নিন। তেজপাতার গন্ধ হলুদের থেকে তীব্র আর সুন্দর। এই গন্ধ হলুদের গন্ধ সরিয়ে দেবে।

যেকোনো বড় পাতা: হলুদ বেশি হলে লাউ পাতা, কুমড়ো পাতা বা পুঁই শাক, এই ধ’রণের পাতা আস্ত কয়েকটি পাতা দিয়ে দিন রান্নায়। তারপর কয়েক মিনিট ফুটিয়ে পাতাগুলো আলা’দা করে তুলে নিন রান্না থেকে। পাতায় যে সবুজ রং থাকে তা রান্না থেকে হলুদ রং শুষে নেয়। যার ফলে স্বা’ভাবিক স্বাদ ও গন্ধ ফি’রে আসে।

গরম খু’ন্তি: রান্নায় হলুদ বেশি হলে জ্বলন্ত চুলায় একটি খু’ন্তি ভালো করে গরম করুন। লোহার খু’ন্তি হলে বেশি ভালো। বেশ গরম হয়ে এলে ওই গরম অংশ রান্নার মাঝখানে দিয়ে দিন। ৫ মিনিট রান্নায় ডুবিয়ে রেখে তুলে ফেলুন। হলুদের গন্ধ দূ’র হবে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*