নারী কিছু অর্জন করলেই বলা হয় পতিতা: প্রভা

নারীর প্রতি বিদ্বেষ সমাজের ভয়াবহ এক রূপ। পুরুষশাসিত এই পৃথিবীতে সবকিছুতেই নারীর ওপর দোষ চাপানোর প্রবণতা দেখা যায়। এর বিপক্ষে নানাভাবেই আওয়াজ ওঠে, অনেকে প্রতিবাদ জানান। কিন্তু দিনশেষে পরিস্থিতির খুব একটা উন্নতি দেখা যায় না।

বিষয়টি নিয়ে এবার নিজের মতামত তুলে ধরলেন টিভি নাটকের জনপ্রিয় অভিনেত্রী সাদিয়া জাহান প্রভা। তার মতে, এই পৃথিবীতে নারী হওয়া মোটেও সহজ নয়। বিভিন্ন ঘটনার প্রেক্ষিতে নারীকে কীভাবে দোষারোপ করা হয়, সেটার বর্ণনাও দিয়েছেন অভিনেত্রী।

সোশ্যাল মিডিয়ায় শাড়ি পরা একটি ছবি দিয়ে নারী বিদ্বেষের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছেন প্রভা। তিনি বলেছেন, কোনো নারীর ডিভোর্স হলে বলা হয়, মেয়েটাই স্বামীকে ধরে রাখতে পারেনি। ধর্ষণের শিকার হলে প্রশ্ন ওঠে, কী পোশাক পরেছিল? কোনো নারী যদি ধন-সম্পদ অর্জন করে, তাহলে বলা হয় ‘পতিতা’! সন্তান খারাপ কাজ করলে, সব দোষ মায়ের, কারণ মা-ই সন্তানকে নষ্ট করেছে!

নারী বিদ্বেষের আরো কিছু উদাহরণ যুক্ত করেছেন প্রভা। যেমন- ছেলে সন্তান জন্ম না হলে, তারই দোষ, গর্ভে কোনো ছেলে নাই! বিধবা হলে, সে তার স্বামীকে মেরে ফেলেছে সম্পদের জন্য। গার্হস্থ্য নির্যাতনের শিকার হলেও নারীর দিকে ওঠে অভিযোগের আঙুল।

এসব পরিস্থিতির মধ্য দিয়েই বেঁচে থাকেন নারীরা। এগুলো পরিহার করে তাদের প্রতি সম্মান জানানোর অনুরোধ করেন প্রভা।

উল্লেখ্য, ব্যক্তিগত জীবনের একটি ঘটনার জেরে চরম বিদ্বেষ ও সমালোচনার শিকার হয়েছিলেন প্রভা। সুতরাং এসব মানসিক নির্যাতন খুব ভালোভাবেই উপলব্ধি করতে পারেন তিনি। এমন নির্যাতনের শিকার হয়ে অনেকে ছিটকে পড়েন জীবনের গতিপথ থেকে। তবে প্রভা থেমে যাননি। নিজেকে শক্ত করে ঘুরে দাঁড়িয়েছেন।

এখনো নাটকে নিয়মিত কাজ করে যাচ্ছেন প্রভা। কিছুদিন আগে গায়িকা হিসেবেও আত্মপ্রকাশ করেছেন। এছাড়া ব্যক্তিগত জীবনকেও গুছিয়ে নিয়েছেন এই সুদর্শনা অভিনেত্রী।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*