জেনে নিন, ইস্ত্রি ছাড়াই কাপড় আয়রন করার পাঁচ কৌশল!

কাপড় ধোয়ার পর স্বাভাবিকভাবেই সেটি কুঁচকে যায়। আর সৌন্দর্য ফিরিয়ে আনতে কাপড় আয়রন করাও জরুরি হয়ে পড়ে। নইলে সেই কুঁচকানো কাপড় পরে বাইরে গেলে লজ্জায় পড়তে হবে।

প্রতিদিনই আমাদের নানা কাজে বাইরে যেতে হয়। অফিসে, স্কুল বা যে কোনো কাজে বাইরে যেতে হলে পরিষ্কার ও আয়রন করা কাপড় পরতে হয়। যদি পরিষ্কার কাপড় আয়রন না করেন, তবে তা মোটেও আপনার ব্যক্তিত্বের সঙ্গে যাবে না। যদিও কাপড় আয়রন করার জন্য ইস্ত্রি মেশিন কমবেশি সবার ঘরেই রয়েছে।

অনেকে আবার ঝামেলা এড়াতে দোকান থেকে কাপড় ইস্ত্রি করিয়ে থাকেন। যদি ইস্ত্রি কোনো কারণে না থাকে বা নষ্ট হয়ে যায় তখন হয় বিপদ। তবে সেই বিপদ এড়াতে জেনে নিন ইস্ত্রি ছাড়াই কীভাবে চটকানো বা কুঁচকানো কাপড় সমান করবেন।

গরম পানির পাতিল

লোহার একটি পাতিলে কিছুক্ষণ পানি ফুটিয়ে নিন। এরপর পানি ফেলে দিয়ে ওই পাতিল দিয়ে কুঁচকানো জামা-কাপড়ের ওপর ইস্ত্রি চালানোর মতো করে ঘষে নিন। দেখবেন ইস্ত্রির মতো হয়ে যাবে।

সাদা ভিনেগার

কুঁচকানো কাপড় সমান করার জন্য সাদা ভিনেগার ব্যবহার করতে পারেন। ২ কাপ পানিতে ৩ থেকে ৪ চামচ সাদা ভিনেগার মিশিয়ে নিয়ে কুঁচকানো জামা-কাপড়ের ভাঁজে ভাঁজে স্প্রে করে আলতো হাতে পোশাকটা একটু সমান করে ঘষে নিন।

হেয়ার স্ট্রেটনার

কাপড় সোজা বা সমান করার জন্য হেয়ার স্ট্রেটনার ব্যবহার করতে পারেন। হেয়ার স্ট্রেটনার দিয়ে কাপড়ের ভাঁজে ভাঁজে সমানভাবে টেনে টেনে ঘষে নিন। এত আপনি ইস্ত্রি করার মতো ফল পাবেন।

হেয়ার ড্রায়ার

কুঁচকানো জামা-কাপড়ের ভাঁজের ওপর সামান্য ঠাণ্ডা পানি দিয়ে তার ওপরে কিছুক্ষণ হেয়ার ড্রায়ার চালিয়ে রাখুন। এরপর দেখবেন কুঁচকানো কাপড় অনেকটাই সমান হয়ে গেছে।

ওয়াশিং মেশিন

ওয়াশিং মেশিনেই ‘আয়রনিং’ অপশন থাকে। এই ‘আয়রনিং’ অপশন কাজে লাগিয়েও জামা-কাপড় আয়রন করে নিতে পারেন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*