শীতাকুন্ড ট্র্যাজেডি, ম’রদেহ হস্তান্তর নিয়ে যা জানালো পুলিশ!

চট্টগ্রামের সীতাকুণ্ডে বেসরকারি বিএম কনটেইনার ডিপোতে অগ্নিকাণ্ডে নিহতদের ডিএনএ পরীক্ষার পর স্বজনদের কাছে ম’রদেহ হস্তান্তর করা হবে।

রোববার (৫ জুন) বেলা সাড়ে ১১টায় চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের চকবাজার জোনের সহকারী পুলিশ কমিশনার মো. শহীদুল ইসলাম সংবাদমাধ্যমকে এ তথ্য জানান।

তিনি বলেন, সবগুলো মরদেহ ময়নাতদন্তের পাশাপাশি ডিএনএর নমুনা সংরক্ষণ করা হবে। পরিচয় নিশ্চিত না হয়ে ম’রদেহ হস্তান্তর করা হবে না। সিএমপি কমিশনার আমাদের এই নির্দেশনা দিয়েছেন।

এদিকে অ’গ্নিকাণ্ডে নি’হ’তের সংখ্যা বেড়েই চলেছে। এখন পর্যন্ত ৩৮ জনের নি’হ’তের খবর পাওয়া গেছে। দগ্ধ হয়ে হাসপাতালে ভর্তি ৪৫০ জন। তাদের মধ্যে পুলিশ ও ফায়ার সার্ভিসের কর্মীও রয়েছেন।

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের পুলিশ ফাঁড়ির এএসআই আলাউদ্দিন তালুকদার বলেন, এখন পর্যন্ত ৩৮ জনের ম’রদেহ এসেছে। লাশগুলো হাসপাতালের ম’র্গে রাখা আছে। সকাল ৯টার পর যে লাশগুলো আনা হয়েছে, সেগুলো চেনার উপায় নেই। পরিচয় শ’নাক্তে ডিএনএ টেস্ট করা লাগতে পারে।

তিনি আরও বলেন, অধিকাংশরাই প্রাথমিক চিকিৎসা নিয়ে চলে গেছেন। তাদের তথ্য আমাদের কাছে নেই। আহতদের মধ্যে চমেক হাসপাতালে চিকিৎসাধীন আছে ৮৫ জন। সেই সঙ্গে সিএমএইচ, বেসরকারি হাসপাতাল পার্ক ভিউ, ন্যাশনাল হাসপাতাল ও মেট্রোপলিটনসহ বিভিন্ন হাসপাতালে অনেকে চিকিৎসাধীন আছেন। কয়েকজনকে ঢাকায় পাঠানো হয়েছে।

ফায়ার সার্ভিসের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন জানিয়েছেন, আগুন নেভাতে গিয়ে ফায়ার সার্ভিসের সাত কর্মী নি’হ’ত হয়েছেন, আহত হয়েছেন ২১ জন। আহতরা সিএমএইচে চিকিৎসাধীন। কয়েকজন কর্মীকে খুঁজে পাওয়া যাচ্ছে না।

অ’গ্নিকাণ্ডে নি’হ’ত ফায়ার সার্ভিসের কর্মীর মধ্যে একজনের নাম মনিরুজ্জামান। অন্যদের নাম জানা যায়নি। নি’হ’তদের মধ্যে আরও চারজনের নাম জানা গেছে। তারা হলেন-মোমিনুল হক, মহিউদ্দিন, হাবিবুর রহমান ও রবিউল আলম।

চট্টগ্রাম ফায়ার সার্ভিসের উপসহকারী পরিচালক নিউটন দাশ বলেন, ‌ফায়ার সার্ভিসের সব ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করছে। এখনও আগুন নি’য়ন্ত্রণে আসেনি। তবে তীব্রতা কিছুটা কমেছে। এরমধ্যে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। সেই সঙ্গে পানির সংকট দেখা দিয়েছে। এ জন্য আমরা নিরাপদে অবস্থান করছি। পানির ব্যবস্থা করে আবারও উদ্ধার কার্যক্রম শুরু করা হবে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*